মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৭:৪৪ অপরাহ্ন
নোটিশ

জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ : সাপ্তাহিক গাইবান্ধার বুকে প্রিন্ট ও অনলাইন পত্রিকার জন্য গাইবান্ধা  জেলার বিভিন্ন উপজেলাসহ দেশের বিভিন্ন জেলা , উপজেলা, থানা, বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান/এলাকায় প্রনিতিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা প্রয়োজনীয় কাগজপত্র পাসপোর্ট সাইজের এক কপি ছবিসহ সরাসরি অথবা ডাকযোগে সম্পাদক বরাবর আবেদন করুন

প্রকাশক সম্পাদক, সাপ্তাহিক গাইবান্ধার বুকে , গোডাউন রোড, কাঠপট্টী, গাইবান্ধা। ফোন: : ০১৭১৫-৪৬৪৭৪৪, ০১৭১৩-৫৪৮৮৯৮,

গাইবান্ধা পৌরসভার ৯৯ কোটি ৩২ লক্ষ টাকার বাজেট ঘোষনা

স্টাফ রিপোর্টার / ১০৮ Time View
Update : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১, ৪:১১ অপরাহ্ন

স্বচ্ছতা, জবাবদীহিতা এবং স্থানীয় সরকার বিভাগের বাজেট বাস্তবায়নে পৌরবাসীর উন্নত নাগরিক সেবা প্রদানের জন্য বৃহস্পতিবার দুপুরে গাইবান্ধা পৌরসভার মিলনায়তনে গাইবান্ধা পৌরসভার ২০২১-২০২২ অর্থ বৎসরের বাজেট উপলক্ষে এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় পৌরসভার প্যানেল মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কাউন্সিলররা বাজেট আলোচনা সভায় অংশ নেন।
গাইবান্ধা পৌরসভার মেয়র মোঃ মতলুবর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন পৌরভার কাউন্সিলর মোছাঃ মাহাফুজা খানম মিতা, বেগম মমতা সরকার, সাবিনা বেগম, মোঃ শেখ শাহীন, আবু জাফর মোঃ মহিউদ্দিন, মোঃ কামাল হোসেন, মোঃ রকিবুল হাসান, মোঃ আব্দুল সামাদ রোকন, শহীদ আহম্মেদ, মোহাম্মদ আবুবকর সিদ্দিক, শেখ সর্দার আসাদুজ্জামান ও মোঃ কাজী হুমায়ুন কবির স্বপন প্রমুখ। বাজেট উপস্থাপন করেন হিসাব রড়্গণ কর্মকর্তা বিপুল কুমার সাহা। এ সময় উপস্থিত ছিলেন সচিব (অঃ দাঃ) মোঃ রেজাউল হকসহ পৌরসভার সকল কর্মকর্তা-কর্মচারীরা।
বাজেট প্রতিক্রিয়ায় পৌর মেয়র মতলুবর রহমান বলেন,“বাজেটে বিদ্যুৎ বিল, ভূমি উন্নয়ন করসহ সকল বকেয়া পরিশোধে অগ্রাধিকার দেয়া হয়েছে। এছাড়া দারিদ্রহ্রাসকরণ কর্মপরিকল্পনা, নারীর ড়্গমতায়ন, মুক্তিযুদ্ধের ভাস্কর ও তোরণ নির্মাণ, মুজিববর্ষ উদযাপন, পাঠাগার ও বইপুসত্মক ক্রয়, যুব সমাজের অবড়্গয় রোধে খেলাধূলা ও সংস্কৃতি, আলোকিত শহর এবং পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপন গড়তে বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নের উপর গুরুত্বরোপ করা হয়েছে। পৌরবাসীর বিশুদ্ধ পানীয় জলের অভাব মোচনের জন্য নলকূপ স্থাপন ও পুনঃস্থাপনের ব্যবস্থা রাখা হয়েছে।”
এছাড়া তিনি আরও “স্বাস্থ্য সুরক্ষায় নভেল করোনাভাইরাস মোকাবেলায় সরকারী বরাদ্দ ছাড়াও পৌরসভার নিজস্ব অর্থায়নে হোম কোয়ারেন্টাইনে থাকাসহ বিভিন্ন প্রতিরোধমূলক কার্যক্রমের জন্য বরাদ্দ রাখা হয়েছে।
এর আগে পৌর পরিষদের সভায় উপস্থাপিত বাজেট টি অনুমোদন করা হয়। পরে ২০২১-২০২২ অর্থ বৎসরে জন্য প্রস্তাবিত মোট- ৯৯ কোটি ৩২ লক্ষ টাকার বাজেট ঘোষনা করেন পৌর মেয়র মোঃ মতলুবর রহমান। এ সময় পৌর পরিষদ ছাড়াও শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ২০২১-২০২২ অর্থবৎসরের বাজেটের মোট আয়, ৯৯ কোটি ৩২ লক্ষ টাকা। মোট ব্যয় ৯৯ কোটি ২৬ লক্ষ ৪০হাজার টাকা। বাজেটে উদ্বৃত্ত ৫ লক্ষ
৬০ হাজার ধরা হয়েছে।
২০২১-২০২২ অর্থবৎসরের বাজেটের সারসংক্ষেপে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৯ কোটি ৫ লক্ষ টাকা, পানির সরবরাহ শাখার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ কোটি ৭২ লক্ষ টাকা। মোট (রাজস্ব ও পানি) আয় নির্ধারণ করা হয়েছে ২১ কোটি ৭৭ লক্ষ টাকা। রাজস্ব ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৯ কোটি ১ লক্ষ টাকা, পানির ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ কোটি ৭০ লক্ষ ৪০ হাজার টাকা। মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ২১ কোটি ৭১ লক্ষ ৪০ হাজার টাকা।
এডিবি উন্নয়ন খাতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ কোটি, বিভিন্ন প্রকল্প হতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৪ কোটি ৫৫ লড়্গ টাকা, মোট আয় নির্ধারণ করা হয়েছে ৭৭ কোটি ৫৫ লক্ষ টাকা। প্রসত্মাবিত বাজেট আয় ৯৯ কোটি ৩২ লক্ষ টাকা, মোট ব্যয় ৯৯ কোটি ২৬ লক্ষ ৪০ হাজার টাকা, বাজেটে উদ্বৃত্ত দেখানো হয়েছে ৫ লক্ষ ৬০ হাজার টাকা।
উলেস্নখ্য, আয়ের খাত ঃ ট্যাক্সেস ৫ কোটি ৭৭ লক্ষ, রেইট ৩ কোটি ৭৫ লক্ষ, ফিস ৬৪ লক্ষ, হাট বাজার ইজারা ও অন্যান্য ৩ কোটি ৭৯ লক্ষ টাকা। উলেস্নখযোগ্য সম্ভাব্য ব্যয়ের খাত মেয়র-কাউন্সিলর বৃন্দের সম্মানি ভাতা ১৯ লড়্গ ২০ হাজার , কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা ৪ কোটি ৫০ লড়্গ টাকা, আনুতোষিক তহবিল স’ানানত্মর ২৪ লড়্গ, পার্ক ড্রেন লেবার হাজিরা মজুরী ৬০ লড়্গ, সুইপার হাজিরা মজুরী ২০ লড়্গ, নিজস্বখাতে উন্নয়ন ২ কোটি, রাসত্মা আলোকিতকরণ/বৈদ্যুতিক মালামাল ক্রয় ২৫ লড়্গ, ভুমি উন্নয়ন কর ১২ লক্ষ , প্রচার বিজ্ঞাপন ৮ লক্ষ দারিদ্র হ্রাসকরণ কর্মপরিকল্পনা ৪০ লড়্গ, জেন্ডার এ্যাকশন পস্ন্যান ২০ লড়্গ, বিএমডিএফ তহবিল স’ানানত্মর ৪০ লড়্গ,পাঠাগার ও বইপুস’ক ক্রয় ৭ লড়্গ, খেলাধূলা ও সংস্কৃতি ৫ লড়্গ, নূলকুপ স’াপন ও পূনস’াপন ৮ লড়্গ, বিদ্যুৎ বিল বাবদ ৫ কোটি টাকার হিসাব বাজেটে ব্যয় ধরা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: