মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৪:১৭ অপরাহ্ন
নোটিশ

জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ : সাপ্তাহিক গাইবান্ধার বুকে প্রিন্ট ও অনলাইন পত্রিকার জন্য গাইবান্ধা  জেলার বিভিন্ন উপজেলাসহ দেশের বিভিন্ন জেলা , উপজেলা, থানা, বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান/এলাকায় প্রনিতিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা প্রয়োজনীয় কাগজপত্র পাসপোর্ট সাইজের এক কপি ছবিসহ সরাসরি অথবা ডাকযোগে সম্পাদক বরাবর আবেদন করুন

প্রকাশক সম্পাদক, সাপ্তাহিক গাইবান্ধার বুকে , গোডাউন রোড, কাঠপট্টী, গাইবান্ধা। ফোন: : ০১৭১৫-৪৬৪৭৪৪, ০১৭১৩-৫৪৮৮৯৮,

ফের একদিনে মৃত্যু ছাড়াল ৩ হাজার

অনলাইন ডেস্ক / ৯৩ Time View
Update : শনিবার, ৫ জুন, ২০২১, ১০:২৫ পূর্বাহ্ন

সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা নিয়ে এখনও উদ্বেগ রয়েই গেছে ভারতে। বিপর্যস্ত দেশটির অবস্থা একদিন একটু ভালো তো ফের খারাপের দিকেই যাচ্ছে। এ ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টে দেশটিতে প্রতিদিনই মানুষ আক্রান্ত এবং মারা যাচ্ছেন। যেনো পরিস্থিতি সময়ের সঙ্গে সঙ্গে আরও খারাপ হচ্ছে।

প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর সারি, আক্রান্তও হচ্ছে লাখে লাখে। মাঝে কয়েকদিন সংক্রমণ কিছুটা কমলেও আবারও বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হয়ে ৩ হাজার ৩৮০ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ লাখ ৪৪ হাজার ৮২ জন। তবে একই সময়ে শনাক্তের সংখ্যা কমেছে।

শনিবার  ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য অধিদফতর তাদের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানিয়েছে।

২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১ লাখ ২০ হাজার ৫২৯ জন। এ নিয়ে ভারতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৬ লাখ ৯৪ হাজার ৮৭৯ জন।

একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৮৯৪ জন। এখন পর্যন্ত দেশটিতে সুস্থ হয়ে উঠেছেন মোট ২ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার ৮৪৯ জন।

এর আগে গতকাল শুক্রবার (৪ জুন) মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছিল। ওইদিন ২৪ ঘণ্টায় দেশটিতে ২ হাজার ৭১৩ জনের মৃত্যু এবং ১ লাখ ৩২ হাজার ৩৬৪ জন শনাক্ত হয়েছিলেন। আর সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৭ হাজার ৭১ জন।

স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী—গত ২৪ ঘণ্টায় ভারতে নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ লাখ ৮৪ হাজার ৪২১টি। এনিয়ে দেশটিতে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৬ কোটি ১১ লাখ ৭৪ হাজার ১৪২টি। একদিনে নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৫ দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১ হাজার ৩৭৭ জনের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। এ রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ১৫২ জন। মৃত্যুর দিক থেকে মহারাষ্ট্রের পরই আছে তামিলনাড়ু। এ রাজ্যে ৪৬৩ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৬৫১ জন।

কর্নাটকে ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৬৮ জন। আর মারা গেছেন ৩৬৪ জন। এছাড়া কেরালায় মারা গেছেন ১৩৫ জন এবং শনাক্ত হয়েছেন ১৬ হাজার ২২৯ জন। আর দিল্লিতে মৃত্যু হয়েছে ৫০ জনের এবং শনাক্ত হয়েছেন ৫২৩ জন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে গত ২৪ ঘণ্টায় টিকা নিয়েছেন ৩৬ লাখ ৫০ হাজার ৮০ জন। এ পর্যন্ত মোট টিকা নিয়েছেন ২২ কোটি ৭৮ লাখ ৬০ হাজার ৩১৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: