মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৫:৪৯ অপরাহ্ন

যেসব খাবার খেলে দিনভর চাঙা রাখে

অনলাইন ডেস্ক / ১১৩ Time View
Update : সোমবার, ২৮ জুন, ২০২১, ৭:১৭ অপরাহ্ন

খাবার মানুষের শরীরে শক্তি যোগায়।  কিছু খাবার আবার শরীরে মেদ জমায়। যা দীর্ঘমেয়াদে ক্ষতি করে।

এমন কিছু খাবার আছে যা খেলে শক্তি বাড়ে, দিনভর চাঙা থাকা যায়।  এমন খাবার নিয়ে প্রতিবেদন করেছে টাইমস অব ইন্ডিয়া।  আসুন জেনে নিই সেই সম্পর্কে-

দধি

দইয়ে থাকে প্রোটিন, ক্যালসিয়াম ও দরকারি ফ্যাট, যা শরীরে শক্তি যোগায়।  সকালে বা দুপুরে দই খেলে সারাদিন শরীরে থাকবে চাঙ্গাভাব।  দই হজমেও সাহায্য করে। তাই গ্যাস্ট্রাইটিসজনিত অস্বস্তিকর সমস্যা থেকে মুক্তি পেতে দই খান।

বাদাম

বাদাম ও দানাদার খাবার শরীরকে চাঙা রাখতে সাহায্য করে।  চিনাবাদাম, কাঠবাদাম, মিষ্টি কুমড়ার বীজ ও তিসি মানুষের শরীরে বেশ শক্তি যোগায়।  তাই প্রতিদিন খাবার তালিকায় এসব খাবার রাখার চেষ্টা করুন। এর মধ্যে মিষ্টি কুমড়ার বীজ ও সূর্যমুখির বীজ নানা ধরনের খনিজের চাহিদাও পূরণ করবে।

ওটস

প্রচুর ফাইবার সমৃদ্ধ এই খাবার শরীরে সুগারের মাত্রা বাড়াবে না।  উল্টো দেবে ক্যালরির যোগান। আবার দীর্ঘক্ষণ পেট ভরা ভাবটাও বজায় থাকবে।

কলা

প্রাকৃতিক সুগারে পরিপূর্ণ কলা শরীরকে সতেজ রাখার জন্য অন্যতম সেরা খাদ্য। একটি কলা খেলে যতক্ষণ পর্যন্ত মানুষের শরীর সতেজ থাকে তা আর অন্য ফলে পাওয়া যায় না। পটাশিয়াম ও আঁশযুক্ত ফল হওয়ায় কলাকে সবসময় আদর্শ ফল হিসেবে বিবেচনা করা হয়।

কাওন

কাওনে আছে প্রচুর প্রোটিন ও অন্যান্য পুষ্টিগুণ যা শরীরে শক্তি যোগালেও মেদ জমতে দেবে না। সারাদিন সতেজ থাকতেও কাওন খুব কাজের।  ভাতের বিকল্প হিসেবেও কাওন বেশ উপযুক্ত।  চালের মতো ধুয়ে পরিমাণমতো লবণ মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন। পানি শুকিয়ে এলে ১০-১৫ মিনিট জ্বাল কমিয়ে রাখুন। এরপর ভর্তার মতো নেড়ে মুরগি বা মাছ দিয়ে খেতে পারেন। কাওন আমিষ ও আঁশে পরিপূর্ণ একটি খাবার। এতে আছে ভিটামিন, মিনারেল ও ম্যাঙ্গানিজ। এটি গ্লুটেন-মুক্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: