বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:১১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
নোটিশ

জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ : সাপ্তাহিক গাইবান্ধার বুকে প্রিন্ট ও অনলাইন পত্রিকার জন্য গাইবান্ধা  জেলার বিভিন্ন উপজেলাসহ দেশের বিভিন্ন জেলা , উপজেলা, থানা, বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান/এলাকায় প্রনিতিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা প্রয়োজনীয় কাগজপত্র পাসপোর্ট সাইজের এক কপি ছবিসহ সরাসরি অথবা ডাকযোগে সম্পাদক বরাবর আবেদন করুন

প্রকাশক সম্পাদক, সাপ্তাহিক গাইবান্ধার বুকে , গোডাউন রোড, কাঠপট্টী, গাইবান্ধা। ফোন: : ০১৭১৫-৪৬৪৭৪৪, ০১৭১৩-৫৪৮৮৯৮,

তালেবানের হাতে কাবুলের পতন সন্নিকটে

অনলাইন ডেস্ক / ৫৫ Time View
Update : শনিবার, ২১ আগস্ট, ২০২১, ৯:১০ অপরাহ্ন

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারে পর দ্রুতই কাবুল দখল করবে তালেবান – এমন সতর্কবার্তা আগেই ওয়াশিংটনকে জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের কূটনীতিকেরা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, গত জুলাই মাসেই আফগানিস্তানে দায়িত্বরত মার্কিন কূটনীতিকরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে গোপনীয় বার্তা পাঠিয়েছিলেন।

গত ১৩ জুলাই স্বাক্ষর করা ওই বার্তায় মার্কিন কূটনীতিকরা লিখেছিলেন, মার্কিন সেনা প্রত্যাহারে যে কোনো সময় তালেবানের হাতে কাবুলের পতন ঘটতে পারে। তার আগেই সংকট মোকাবিলার উপায় এবং নাগরিকদের দ্রুত সরিয়ে নেওয়ার জন্য সুপারিশ দেওয়া হয় সেই বার্তায়।

নিজস্ব চ্যানেলে পাঠানো প্রায় দুই ডজন মার্কিন কূটনীতিকের ওই তারবার্তার বক্তব্যের বিষয়টি এখনো নিশ্চিত করেননি মার্কিন কর্মকর্তারা।

হোয়াইট হাউসের ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জোনাথন ফিনার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, ‘আমি মনে করি, আমরা সব সময় যা বলে আসছি, তারই প্রতিফলন ঘটে তারবার্তায়। কেউ ভাবতে পারেনি যে আফগান সরকার ও সেনাবাহিনী কয়েক দিনের মধ্যেই এভাবে ভেঙে পড়বে।’

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, বিশেষ চ্যানেলে কূটনীতিকেরা পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সঙ্গে যে মতবিনিময় করেছিলেন, তা নীতি ও পরিকল্পনা প্রণয়নে বিবেচনায় নেওয়া হয়েছিল।

তবে এমন সতর্কবার্তা পাঠানোর পরও নিরাপত্তামূলক ব্যবস্থা না নেওয়ায় তীব্র সমালোচনার মুখে পড়েছে বাইডেন প্রশাসন।

এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, কাবুল দখলের আগে তালেবান যখন একের পর এক শহর দখল করছিল, সে সময় কূটনীতিকসহ অন্যান্য নাগরিক এবং আফগান মিত্রদের দেশটি থেকে উদ্ধার করার উদ্যোগ না নেওয়ায় বাইডেন প্রশাসনের সমালোচনা হচ্ছে।

তথ্যসূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: