মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৫:৪৮ অপরাহ্ন

জীবনের ঝুকি নিয়ে বাঁশের ভেলায় পানি পথে ছুটছে বাবার দরবারে

স্টাফ রিপোর্টার / ১৩৩ Time View
Update : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১০:১৯ পূর্বাহ্ন

বাঁশের ভেলা নিয়ে পদ্মা,যমুনা,করোতোয়াসহ বড়,বড় নদীর স্রােত উপেক্ষা করে এভাবেই জীবনের ঝুকি নিয়ে পানি-পথে ছুটেছে ভক্তকুল আটরশি, ফরিদপুর বাবার দরবারে। সাদুল্লাপুরের ধাপেরহাট আখিরা নদীতে তারা এই ভেলাটি সাজিয়েছেন। আগামী ফাল্গুন মাসে আটরশি ফরিদপুর পাক-দরবার শরীফের ওরস মাহফিল অনুষ্ঠিত হবে। আগাম প্রস্তুতি হিসাবে দেশের বিভিন্ন প্রান্তের ভক্তকুল বাঁশ,কাঠের খড়ি,ছাগল,মোরগসহ বিভিন্ন সামগ্রী পৌছাচ্ছেন দরবারে।

এরই অংশ হিসাবে রংপুরের পীরগঞ্জ উপজেলার সাদুল্লাপুর উপজেলার কতিপয় ভক্তকুল প্রায় ৩’শ কাঁচা বাঁশ একত্রিত করে সাজিয়েছেন একটি ভেলা। এই ভেলাটি বুধবার বিকালে দরবার শরীফের উদ্দেশ্যে রওনা দিয়েছে। তাদের গন্তব্য স্থলে পৌছাতে ১৪ থেকে ১৫ দিন সময় লাগবে বলে এক ভক্ত জানায়। তিনি আরও বলেন, নদী পথে থাকা কালিন আমাদের থাকা ও খাওয়ার যাবতীয় জিনিষপত্র ও খাদ্য সামগ্রী মজুদ করা আছে। ইতি পূর্বে আর কখনো এ ভাবে জীবনের ঝুকি নিয়ে নদীপথে গিয়েছেন কি না? এমন প্রশ্নের উত্তরে তিনি জানান,আমরা জীবনের ভয় করিনা, প্রতি বছরেই ওরশের আগে এ ভাবেই আমরা নদীপথে বাঁশ, খড়ি নিয়ে হাজির হই বাবার দরবারে।

বাবার দরবারে রওনার পূর্ব প্রস্তুতি কালে এলাকার শত শত নারী পুরুষ তাদের মান্যতের সামগ্রী নিয়ে পৌছে দিয়েছেন ওই ভেলায়। অনেকে নগদ টাকা, বাঁশ, খর, কাঠের খড়ি এবং চাল, ডালসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী।

এসকল ভক্তকুলের নেতা লিটন হক জানান, আমরা বুধবার রওনা দিচ্ছি নদী পথে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: